সোমবার, ১৭ সেপ্টেম্বর, ২০১২

বাংলা আমার মায়ের ভাষাঃ



বাংলা আমার মায়ের ভাষাঃ

আজ মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারী শুরু।
মহান ভাষা আন্দোলনের সৃতি বিজরিত অমর ২১ ফেব্রুয়ারীর মাস। মাতৃভাষার মর্যাদা রক্ষা করার মাস। পৃথিবীতে আমরাই একমাত্র জাতি-যারা নিজ মাতৃভাষার অধিকার তথা সম্মান রক্ষার জন্য রক্ত দিয়েছি, জীবন দিয়েছে। ২১ শে বই মেলা এখোন একটা সামাজিক আন্দোলন, একটা রাস্ট্রীয় সংস্কৃতি।বংগালীর প্রানের অনুভুতি। বই মেলা, বাংলা একাডেমী এবং বিশ্ব সাহিত্য কেন্দ্রের "সবার জন্য বই পড়া" উদ্ভুদ্ধ করণের জন্য আজ সব শ্রেণীর পাঠকদের কাছে বই পড়াও একটা আন্দোলন হয়ে দাড়িয়েছে।

প্রতি বছরই প্রথা মাফিক ফেব্রুয়ারী মাসে আমাদের বাংলা ভাষা নিয়ে অনেক সেমিনার, অনেক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়-অথচ অন্য সব মাসে আমরা খুব বেশী নীরব থাকি। আমাদের ভাষার মর্যাদা রক্ষা করতে গিয়ে জীবন দিয়েছেন অনেক মেধাবী এবং অপার সম্ভাবনাময় যুবকেরা। তাঁদের মহান ত্যাগের বিনিময় আমরা আজ মাতৃ ভাষায় জ্ঞান চর্চা করি, কথা বলি। বিশ্ব দরবারে ২১ শে ফেব্রুয়ারী মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি লাভ করেছে। আমাদের এই সাফল্য আমাদের ভাষা শহীদদের অবদান, ভাষা সৈনিকদের অবদান। আমরা সবাই জানি-১৯৫২ সনের ২১ শে ফেব্রুয়ারী বাংলা তারিখ ছিলো ৮ ই ফাল্গুন। প্রতি বছর ৮ই ফাল্গুন আসে। কিন্তু ফিরে আসেনা শহীদ রফিক, ছালাম, বরকত, জব্বার সহ অন্য শহীদগণ। ওনারা আর ফিরে আসবেননা তাঁদের স্বজনদের মাঝে, আমাদের মাঝে।

মাতৃ ভাষার চর্চার জন্য অনেক মাধ্যম আছে।আজ আমরা আমাদের মাতৃভাষার মাধ্যমে আমাদের ঐতিয্য, আমাদের কৃষ্টি তুলে ধরছি সর্বত্র। ঠিক তেমন একটা মাধ্যম সামহোয়ারইন ব্লগ।এই ব্লগ অনেক মেধাবী তরুণ-যুবার প্রতিভা বিকাশের উন্মুমুক্ত প্লাট ফর্ম।এই প্লাট ফর্মের মাধ্যমে আমাদের মণণশীলতা প্রকাশ করি পৃথিবীব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাভাষীদের কাছে।কিন্তু অত্যন্ত পরিতাপের বিশয়-মাঝে মাঝে আমরা আমাদের ভাষা, আমাদের প্রচলিত শব্দগুলো অনেক বিকৃত করে লিখি কিম্বা বলি।হয়ত অনেক সময় মজা করে বলি-জাস্ট মজা করার জন্যই। মাঝে মধ্য আমাদের লেখা শব্ধগুলো খিস্তি খেউড় পর্যায়ে চলে যায়-যা আমাদের পরিহার করা উচিত। কিন্তু আমরা যখ আমাদের মাতৃ ভাষায় কিছু লিখি-তা সুন্দর শুদ্ধ এবং সঠিক করে লেখা এবং বলাই মাতৃ ভাষার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন হতে পারে। ভাষার জন্য জীবনদানকারী সকল শহীদদের প্রতি সম্মান জানানো হতে পারে।

সেই সব ভাষা শহীদদের প্রতি, ভাষা সৈনিকদের প্রতি প্রকৃত সম্মান জানানো হবে যদি আমরা আরো বেশী সুন্দর করে বাংলা ভাষার চর্চা করি। আসুন আমরা সবাই মিলে, এই সামহোয়ারইন পরিবারের সকল সদস্য মিলে যার যার অবস্থানে থেকে আমাদের মাতৃ ভাষার জন্য সামাণ্য হলেও অবাদান রাখতে চেস্টা করি।আমরা সৃটি করি একটি পারস্পরিক ভার্চুয়াল সম্প্রীতির সেতু বন্ধন। আমরা অনেক মায়ের সন্তান মিলে এক বিশাল ভার্চুয়াল পরিবার রচনার দৃস্টান্ত স্থাপন করি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন