মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১২

বাংলা নব বর্ষ কি ভাবে এলোঃ



বাংলা নব বর্ষ কি ভাবে এলোঃ

লিখেছেন বাবুয়া, সকাল ১০: ০০, ১৩ এপ্রিল, ২০১১


বাংলা নব বর্ষ কি ভাবে এলোঃ


মোঘল আমলে মোঘল সাম্রাজ্যে হিজরি (সাল) হিসেবে দিন তারিখ গণনা করা হতো।ততকালীন বাংলা যখন মোঘল সাম্রাজ্যাধীন হয়-তখন বাঙ্গালদের সাথে মোঘলরা কোন ভাবেই হিজরি সালের সাথে দিন তারিখের হিসাব মেলাতে পারছিলনা। ফলে বাংলা থেকে মোঘলদের খাজনা আদায় নিয়ে নানা রকম জটিলতা দেখা দেয়।কারন বাংলায় তখনো চন্দ্র সাল মোতাবেক দিন মাস তারিখের হিসাব চলতো।


হিজরি ৯৬৩ সনে আকবর দিল্লির সিংহাসনে আরোহন করেন।সম্রাট আকবর "চন্দ্র" সালের পরিবর্তে "সৌর" সাল চালুকরার নির্দেশ দেন।চন্দ্র মাস অনুযায়ী হিজরি সাল সৌর সালের থেকে বছরে ১০ থেকে ১১ দিনের একটা হেরফের হত।কারন চাঁদ দেখার উপড়েই নির্ভর করতে হতো দিন মাস গণনা।সে কারনে চন্দ্র সাল অনুযায়ী প্রতি বছরই খাজনা আদায়ের দিন তারিখ পরিবর্তন করতে হতো। যা ছিল একটা যগাখিচুরী অবস্থা।এই যগাখিচুরী অবস্থা থেকে সম্রাট আকবর উত্তরনের তথা বাঙ্গালদের কাছ থেকে খাজনা আদায়ের জন্য নির্দিস্ট একটা তারিখ নির্ধারনের জন্য সম্রাটের উপদেস্টা পরিষদের মতামত নিলেন।


উপদেস্ট পরিষদের সিদ্ধান্তে চন্দ্র সাল গণনার পরিবর্তে সৌর সাল গণনা তথা বাংলার জন্য সৌর সাল অনুযায়ী ১৫৫৬ সনের ১১ ই এপ্রিল, হিজরি ৯৬৩ তে বাংলা সনের জন্ম। ৯৬৩ হিজরি থেকে ৯৬৩ বাংলা সাল গণনার সিদ্ধান্ত নেয়া হয়।তখন থেকেই শুরু হয় বাংলা সন গণনা। প্রজাদের প্রতি নির্দেশ ছিল-নির্ধারিত বকেয়া খাজনা সম্রাটের প্রতিনিধির কাছে নব বর্ষ তথা পহেলা বৈশাখ অবশ্যই পরিশোধ করতে হবে। সৌর সালের হিসাবে ৩৬৫ দিনে বাংলা সাল। আবার ৩৫৫/ ৩৫৬ দিনে এক হিজরি সাল হওয়াতে বাংলা সাল ধীরে ধীরে পিছিয়ে পড়েছে।এবারে পহেলা বৈশাখ বাংলা সাল ১৪১৬ কিন্তু হিজরি ১৪৩০(সাল)।বাংলা সন সৌর বর্ষ অনুযায়ী হওয়াতে বাংলা নব বর্ষ শুরু হয় সুর্য্যদয়ের সাথে সাথে। অথচ ইংলিশ নিউ ইয়ার স্টার্ট হয় রাত ১২ টা বাজার পর মুহুর্তেই।


প্রজারা যেহেতু রাজার প্রতিনিধির কাছে খাজনা পরিশোধের জন্য যাচ্ছে-তাই সবাই খুশী মনে সাধ্য মত বর্ণীল পোষাকে খাজনা পরিশোধের জন্য দল বেধে যেতেন।ব্যাবসায়ী, দোকানীরা তাদের খদ্দ্যেরদের সারা বছর বাকীতে পণ্য সরবরাহ করতেন। খদ্দ্যেরগণ পহেলা বৈশাখে তাঁদের বকেয়া পরিশোধ করতেন বলেই পহেলা বৈশাখ হালখাতার প্রচলন হয়েছিল।এখন যদিও মোঘল সম্রাট নেই, খাজনা পরিশোধেরও বালাই নেই-কিন্তু নব বর্ষের উসতসবটা আজ বাঙ্গালীর সার্বজনীন প্রানের উতসবে পরিনত হয়েছে। 


সবাইকে নব বর্ষের শুভেচ্ছা।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন